বড় স্বপ্ন দেখ – স্টিভ জবস

উদ্যোক্তাদের জন্য স্টিভ জবসের রেখে যাওয়া শ্রেষ্ঠ সম্পদ হলো, তিনি যে নীতিগুলো মেনে চলতেন সেগুলো। যে নিয়মগুলো তাকে সাফল্য এনে দিয়েছে।

তিনি বিশ্বাস করতেন,

♥ আপনি যা ভালোবাসেন তাই করুন

জবস একবার বলেছিলেন, “প্রচন্ড আবেগ থেকে একজন মানুষ পুরো পৃথিবীকে বদলে দিতে পারে।” ভবিষ্যৎ উদ্যোক্তাদের কী উপদেশ দিতে চান তা জানতে চাইলে তিনি বলেছিলেন, “আমি হয় বাসে বাসবয় হিসেবে কাজ নেব বা অন্যকিছু করবো, যতক্ষণ পর্যন্ত না আমি সত্যিই কী করতে চাই তা খুঁজে পাবো।”

♥ পৃথিবীতে নিজের পায়ের ছাপ নিজে তৈরি করুন

একবার জবস পেপসির তৎকালীন প্রেসিডেন্ট জন স্কালিকে জিজ্ঞেস করেছিলেন, “আপনি কি কোমল পানীয় বিক্রি করেই জীবন পার করতে চান নাকি পৃথিবী বদলে দিতে চান?” তারপরই পেপসির প্রেসিডেন্ট কিছুদিনের জন্যে অ্যাপলের সিইও হিসেবে যুক্ত হোন।

♥ শিখতে থাকুন, শেখার কোনো সীমানা নেই

স্টিভ জবস একবার বলেছিলেন, “বিভিন্ন বিষয়কে যুক্ত করাই হচ্ছে সৃজনশীলতা।” তিনি আসলে বলতে চেয়েছেন, জীবনে প্রচুর অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তি এমন অনেক কিছুই দেখেন যা অন্যরা দেখেনি। তিনি ক্যালিগ্রাফি শিখেছিলেন।

কিন্তু ম্যাকিনটোশ বানানোর আগ পর্যন্ত তার ব্যক্তিগত জীবনে এর কোন বাস্তব প্রয়োগ ছিল না। জবস ভারত এবং এশিয়া ভ্রমণ করেছেন। তিনি ডিজাইনিং এবং আতিথেয়তা শিখেছেন। আপনি যে বিষয়ে বিশেষজ্ঞ তার বাইরের বিষয়গুলোও শিখুন। বিভিন্ন ক্ষেত্র থেকে ধারণা নিয়ে সেগুলো একসাথে যুক্ত করুন।

 

Steve Jobs
Steve Jobs

 

♥ একসাথে হাজারটা জিনিসকে না বলুন

অ্যাপল যা করেছে তা নিয়ে জবস যতটা গর্ব বোধ করতেন ঠিক ততটাই গর্ববোধ করতেন অ্যাপল যা যা করেনি তা নিয়ে। ১৯৯৭ সালে তিনি যখন অ্যাপেলে ফিরে আসেন তখন ৩৫০টি পণ্যসহ কোম্পানীটি গ্রহণ করেন এবং দুই বছরে পণ্যের সংখ্যা কমিয়ে মাত্র দশটিতে নিয়ে আসেন।

কিন্তু কেন?

যাতে তিনি তার ‘টিম এ’কে দিয়ে সব পণ্যের উপর কাজ করাতে পারেন। হাজারটা জিনিস শিখতে দোষ নেই কিন্তু হাজারটা জিনিস দিয়ে জীবনে চলাফেরা করা সম্ভব নয়। যেকোনো একটাকেই বেছে নিতে হবে।

♥ ইউনিক কিছু করার চিন্তা করুন

জবস কাস্টোমার সার্ভিসের অভিজ্ঞতার মধ্যেও নতুনত্ব আনতে চেয়েছেন। যখন তার মাথায় প্রথম অ্যাপল স্টোরের ধারণাটি আসে তখন তিনি বলেন, তিনি মূলত অ্যাপলকে একটা ব্র্যান্ড হিসেবেই দেখতে চাইছেন না, বরঞ্চ এটাকে মানুষের আবেগের সাথেও জুড়ে দিতে চাইছেন!

♥ পণ্য নয়, স্বপ্ন বেচুন

জবস আমাদের কল্পনাগুলো বাস্তবায়ন করতে পেরেছিলেন কারণ তিনি আসলেই তার গ্রাহকদের বুঝতে পেরেছিলেন। তিনি জানতেন, ট্যাব যদি খুব জটিল কিছু হয় তাহলে এগুলো আমাদের কল্পনাকে বাস্তবায়ন করতে পারবে না।

ফলাফল? আইপ্যাডের সামনে মাত্র একটি বাটন। এর ব্যবহার এত সহজ যে দুই বছরের বাচ্চাও ব্যবহার করতে পারে। ক্রেতারা আপনার পণ্যকে গুরুত্ব দেয় না। তারা গুরুত্ব দেয় নিজেদের আশা, আকাঙ্ক্ষা ও লক্ষ্যকে। জবস আমাদের শিখিয়েছেন যে আপনি যদি আপনার ক্রেতাদের স্বপ্ন পূরণে সাহায্য করতে পারেন তাহলে আপনি তাদের মন জিতে নিতে পারবেন।

 

ফিচারড প্রোডাক্টঃ কন্টেন্ট রাইটিং প্রফেশনাল কোর্স

 

একটা গল্প মনে পড়ে গেলো। এটা বলেই শেষ করে দেবো…!

একবার ডিজনি স্টোরের একজন কর্মকর্ত তার নিজের দোকানকে নতুন করে সাজাতে চেয়েছিলেন যার ফলে তিনি জবসের কাছে এ বিষয়ে পরামর্শ চান। তার পরামর্শ কী ছিল? “বড় স্বপ্ন দেখ।”

আমি মনে করি এটাই তার শ্রেষ্ঠ উপদেশ যা তিনি আমাদের দিয়ে গেছেন। আমরা পাগলামির মধ্যে প্রতিভা খুঁজে বের করবো, নিজের উপর বিশ্বাস রাখবো এবং পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য নিজেকে প্রস্তুত করতে থাকবো।

By Muntasir Mahdi

Author, Marketer, Entrepreneur, Content Creator

1 comment

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *